ঢাকা,শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের সর্বোচ্চ ১৫০ বছর বয়সের জীবিত মানুষ খুটাখালীর সিকান্দর!

নিউজ ডেস্ক ::  বিশ্বের সর্বোচ্চ ১৫০ বছর বয়সের এখনো জীবিত মানুষটি হচ্ছে কক্সবাজারের চকরিয়ার খুটাখালীর সিকান্দর। অবিশ্বাস হলেও সত্যি যে, দীর্ঘ বয়সের ভারে কিছুটা ন্যুয়ে পড়া এ মানুষটির স্মৃতি শক্তি এখনো বিদ্যমান রয়েছে। দেশে গড় আয়ু যেখানে ৭০ বছর সেখানে দেশে দেড়শত বছরের জীবিত সিকান্দরকে নিয়ে এলাকাবাসির মধ্যে নানা কৌতুহল সৃষ্টি হয়েছে। এ নিয়ে সরকার পদক্ষেপ নিলে তারঁ নাম গ্রীন্সিবুকে লেখাতে পারলে বর্হিবিশ্বে দেশের সুনাম বাড়বে, মনে করছেন সচেতন মহল।
জানাযায় কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নের দক্ষিন পাড়ার বাসিন্দা মোঃ সিকান্দর। এলাকাবাসির ও তার পুত্রদের তথ্যমতে বর্তমান বয়স ১৫০ এর কম-বেশি হবে। স্থানীয় সুত্রমতে সিকান্দরের জন্ম হয়েছে ব্রিটিশ যুদ্ধের অনেক আগে। সিকান্দরের পিতার নাম মৃত হারু মিয়া ও মাতার নাম মৃত ছুরুত বেগম। সে ব্রিটিশ যুদ্ধের আগে বাড়ির পাশের বিভিন্ন গ্রাম থেকে পৃথক ভাবে বিয়ে করেন ৩টি। কালের বির্বতনে ৩ স্ত্রীর কোনটি বেচে নেই। বর্তমানে বেচে আছেন ৭ ছেলে ৩ মেয়ে। সিকান্দরের ৩ নং ছেলে সত্তরর্ধো ছৈয়দ আলম জানান তার বড় ভাইয়ের বয়স ১০০ এর উপরে বোনের বয়সও ৮৫ এর কম নয়। সিকান্দরের ছোট ছেলে আলতাজ জানায় অনেক ছোটবেলা থেকে বাবাকে বৃদ্ধাবস্থায় দেখে আসছি। কিছুদিন আগেও বাবা পায়ে হেটে মসজিদে গিয়ে নামাজ পড়েছে। ধারনা করছে অনুমানিক ১৪০-১৫০ বছরের বয়সের ভারে ক্রমান্বয়ে ন্যুয়ে পড়ায় এবাদত করতে মসজিদে যেতে না পারলেও সারারাত তিনি তাজবিহ্ নিয়ে দোয়া দুরুত পাঠ করেন।
কী ভাবে এত বছর বেঁচে আছেন ও জন্ম কি ব্রিটিশযুদ্ধের আগে কি-না জানতে চাওয়া হলে সিকান্দর এ প্রতিবেদককে বলেন ব্রিটিশতো সেদিনের কথা। এর আগেই তিনি ৩টি বিয়ে করেছেন এবং তার ৭ ছেলে ও ৩ মেয়ের আছে বলে জানায়।
বিশিষ্ট গবেষক আ ন ম হেলাল উদ্দিন জানান,সিকান্দরের বয়স যদি হয় ১৫০ তাহলে এটি বাংলাদের জন্য গর্ভের ও সম্মানের। গ্রিন্সিবুকে বর্তমানে সর্বোচ্ছ ১১৭ বছর বয়সের অধিকারি হচ্ছে জাপানের নাবি সাজাকো। সরকার চাইলে জাপানের সে রেকর্ড ভাংতে পারে সিকান্দরের বর্তমান বয়স দিয়ে।
সিভিল সোসাইটি ফোরাম কক্সবাজারের সভাপতি ফজলুল কাদের চৌধুরী বলেন স্থানীয় এলাকাবাসিরা মনে করছেন, বর্তমানে অধিক বয়সের অধিকারি হচ্ছে সিকান্দর। সরকার উদ্যোগ নিলে তাহার ডিএনএ পরীক্ষার মাধ্যমে সঠিক বয়স নিরুপন করা গেলে বাংলাদেশ বিশ্বের কাছে নতুন পরিচিতি পাবে। তিনি এ ব্যপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে জেলা প্রশাসকের সহযোগীতা কামনা করেছেন।

পাঠকের মতামত: